All writings in Bengali and Sanskrit including brief works written for the newspaper 'Dharma' and 'Karakahini' - reminiscences of detention in Alipore Jail.
All writings in Bengali and Sanskrit. Most of the pieces in Bengali were written by Sri Aurobindo in 1909 and 1910 for 'Dharma', a Calcutta weekly he edited at that time; the material consists chiefly of brief political, social and cultural works. His reminiscences of detention in Alipore Jail for one year ('Tales of Prison Life') are also included. There is also some correspondence with Bengali disciples living in his ashram. The Sanskrit works deal largely with philosophical and cultural themes. (This volume will be available both in the original languages and in a separate volume of English translations.)
ভাবের দিকে, তত্ত্বের দিকে পূর্ণযােগের অনেক কথা বলা হইয়াছে, এখন যখন অনেকে এই পথে আসিয়াছে ও আসিতেছে, একবার সহজভাবে, আমাদের এই যােগপন্থা উদ্দেশ্য ও যােগসিদ্ধির মুখ্য লক্ষণ ব্যাখ্যা করা প্রয়ােজন হইয়াছে ৷ যােগাবস্থা কখনও বুদ্ধির সহজগম্য নয়, প্রকৃত বােঝা অনুভূতি সাপেক্ষ, আত্মােপলব্ধির ফল, তথাপি বুদ্ধির সম্মুখে তার এমন আভাস স্থাপন করা দরকার যে এই পথের দিগ্বিদিক গন্তব্যস্থান ও নক্সা মানসদৃষ্টিতে চিত্রিত করিবে যাহারা পূর্ণ যােগের উদ্দেশ্য ও লক্ষণ জানিতে চায়, তাহাদের সহজ উপলব্ধির জন্য, – [অসম্পূর্ণ]
আমাদের আদর্শ মােক্ষ নয়, ব্রহ্মে লীন হইয়া অনিৰ্দেশ্য অনন্তে নির্বাণ প্রাপ্তি নয়, আদর্শ ব্যষ্টির ও সমষ্টির ভাগবত চৈতন্য লাভ, ভাগবত চৈতন্যে ঐক্য সংসিদ্ধি আনন্দ, সেই চৈতন্যে আত্মবান হইয়া আত্মপ্রতিষ্ঠিত ভগবৎপ্রেরিত ভগবৎশক্তি চালিত জীবন ও কর্ম, মুক্তবৎ কৰ্ম্ম ৷ গীতায় যাহা বলা আছে, “যােগস্থঃ কুরু কৰ্ম্মাণি”, সে যােগস্থ কৰ্ম্ম কেবল এই সাধনার অঙ্গ নয়, সিদ্ধিরও এক প্রধান অঙ্গ ৷ সমস্ত জীবনকে আন্তর ও বাহ্যকে ভাগবত সত্তায় প্রকাশ ও ভাগবত ঐক্যের অভিব্যক্তি করা এই যােগের উদ্দেশ্য ও সিদ্ধাবস্থার লক্ষণ ৷
পূর্ণ যােগের চারিটী অঙ্গ, জ্ঞান কৰ্ম্ম প্রেম সিদ্ধি ৷ এই চারিটী স্তম্ভের উপর দেবজীবনের অভ্রভেদী সত্যমন্দির প্রতিষ্ঠিত ৷
পূর্ণযােগে জ্ঞানযােগের উদ্দেশ্য মােক্ষ নয়, লয় নয়, সংসারভীরুর পলায়ন নয়, বিরাগীর বিশ্ববিতৃষ্ণা নয়, পরব্রহ্মের আকাঙ্ক্ষায় লীলাময় ভগবানকে দূর করা নয় ৷ এই জ্ঞানের উদ্দেশ্য ভগবানকে জানা, ভাগবত চৈতন্যে আমার চৈতন্যকে তােলা, তাঁহার সঙ্গে এক হওয়া, আত্মায় এবং জগতে এক, বিজ্ঞানে এবং মনপ্রাণচিত্তে এক, শরীরে এক, কিছুই বাদ দিব না ৷ পূর্ণ অদ্বৈত, ...সৰ্ব্বং খন্বিদং ব্রহ্ম, তুরীয়; কারণ সূক্ষ্ম, স্থূল, সুষুপ্তি, স্বপ্ন, জাগ্রৎ, ব্রহ্মমায়া পুরুষ প্রকৃতি তুমি আমি সেই সবই তিনি, বাসুদেবং সৰ্ব্বমিতি, ইহাই এই জ্ঞানের মূল মন্ত্র ৷ [অসম্পূর্ণ]
গীতায় বলে, সমতাই যােগ, সমত্বং যােগ উচ্যতে ৷ আরও বলে, যাঁহাদের মন সাম্যে দৃঢ় প্রতিষ্ঠ, তাহারাই জগতে রহিয়া জগজ্জয়ী, কারণ পরম ব্রহ্ম যেহেতু সর্বত্র সমভাবে বিরাজমান, সমতাপ্রাপ্ত যােগসিদ্ধ জ্ঞানী ও কর্মী সৰ্ব্বকর্মে সৰ্বভাবে ব্রহ্মেই দৃঢ়প্রতিষ্ঠ ৷
ইহৈব তৈর্জিতঃ সর্গো যেষাং সাম্যে স্থিতং মনঃ ৷ নির্দোষং হি সমং ব্রহ্ম তস্মাদ ব্রহ্মণি তে স্থিতাঃ ॥
ইহাই সমতা তত্ত্বের মূল ভিত্তি ৷
পূর্ণ যােগের সাধন প্রণালীতে সমতা হইতেছে যােগসিদ্ধির আরােহণে মুখ্য সােপান ৷ অথবা বলিতে পারি, ব্রহ্মভাব যােগের ভূমিস্বরূপ, সমতা বৃন্ত, আর যতই সাধনলভ্য বস্তু নানা পত্র পুষ্প ও ফল ৷ পূর্ণ সত্তা, পূর্ণ আত্মজ্ঞান, পূর্ণ চৈতন্য, পূর্ণ তপঃশক্তি, পূর্ণ অখণ্ড আনন্দ, ইহাদের একটীও সমতা ভিন্ন লাভ করিবার উপায় নাই, পূর্ণ সমতায়ই এইগুলাের পূর্ণতাও বিকসিত ও দৃঢ়লব্ধ, সেইই জন্যে যতদিন নিখুঁত সমতা সাধকের ভিতরে স্থায়ী বিশাল ও নিরেট না হয়, ততদিন এই যােগসিদ্ধির ভিত্তি অদৃঢ় ও অপৰ্য্যাপ্ত বুঝিতে হইবে ৷ সমতা সুসিদ্ধ হইলেই যােগপথ সম নিষ্কণ্টক, সােজা সরল ঋজু আনন্দময় হইয়া যায় ৷
ভাগবত সত্তার সঙ্গে এক হওয়া, ভাগবত চৈতন্যে চেতনা সংযােগ করিয়া তাহার মধ্যেই অবস্থান করা, ভাগবত শক্তির প্রভাবে নিজ শক্তিকে লীন করা, ভাগবত সাধৰ্ম লাভে সিদ্ধ আত্মবান হওয়া, ইহাই পূর্ণযােগের উদ্দেশ্য ৷ এক কথা দেব জন্ম লাভ, ভাগবত জীবন ৷
নির্লক্ষণ অনিৰ্দেশ্য লয় নহে, সেরূপ মােক্ষ আমার অভিপ্রেত নয় ৷ ব্রহ্ম নিত্য সনাতন, জগৎরূপ ব্রহ্মবিকাশও নিত্য সনাতন ৷ আমি সেই প্রকাশের একটী কেন্দ্র, সমস্ত জগৎ আমার পরিধি, সকল ব্রহ্মাণ্ড আমার বিশ্ব স্বরূপ, সকল জীব আমার অগণন আমি, যেমন অনন্ত ব্রহ্মের অনিৰ্দেশ্য ঐক্য, সত্য, ব্রহ্মের এই বহু রূপ বিশিষ্ট ঐক্য সত্য ৷
গুরুব্রহ্ম পুরুষােত্তম অক্ষর জগৎ বিকাশেও পুরুষ স্বরূপে সেই অনিৰ্দেশ্য ঐক্য ভােগ করে, ক্ষর পুরুষে যে বহু রূপ বিশিষ্ট ঐক্যও একই সময়ে একই আধারে ভােগ করে ৷ পুরুষােত্তমের এই লীলা আমি... ৷ এই দ্বিবিধ রসভােগেই অনন্তের পূর্ণতা ৷
ভগবানের অখণ্ড সত্তা এক, সেই সত্তাকে আমরা পরমাত্মা বলি ৷
Home
Sri Aurobindo
Books
Bengali
Share your feedback. Help us improve. Or ask a question.